Sunday, April 30, 2017

জাইদুল নাকি বাঘ !



জাইদুল নাকি বাঘ ! 



ইফাত ইয়াসিনঃ পর পর ৪টি প্রদর্শনী হয়ে গেল “ননন পুরের মেলায় একজন কমলা সুন্দরী ও একটি বাঘ আসে” নাটকের। চারটির ভিতরে শেষ  এবং থিয়েটার ৫২ এর প্রযোজনায় ৮ম শো হয় গতকাল শিল্পকলার স্টুডিও থিয়েটার হলে।  


বিভিন্ন দলের বেশ কিছু সম্ভাবনাময় নতুন ও পুরাতন শিল্পী নিয়ে গড়ে উঠেছে  নতুন এই দল “থিয়েটার ৫২”। আর এই দলের প্রথম প্রযোজনার নাটক “ননন পুরের মেলায় একজন কমলা সুন্দরী ও একটি বাঘ আসে”। 

বদরুজ্জামান আলমগীর এর রচনা আর জয়ীতা মহালনবীশ এর নির্দেশনায় নাটকটি শুরু হয় একটি মেলাকে কেন্দ্র করে। মেলার কোরিগ্রাফির আবহ ভাঙ্গে একটি বাঘের আগমনে।  একজন যুদ্ধশিশু জাইদুল এর জন্ম, বেড়ে ওঠা আর পরিনতির বর্ণনাই উঠে আসে পুরো নাটকে। সাথে থাকে নানা সামাজিক মিথ।

জাইদুল এর জীবনের গতি চলে দাদি আর লুপ্পা কে কেন্দ্র করে। কেননা যুদ্ধশিশু হবার কারনে সমাজ তাকে সাধারন ভাবে গ্রহন করেনা। জাইদুল চরিত্রে অভিনয় করা মাসুক তার সাবলিল অভিনয় আর নিস্পাপ চেহারার কারনে চরিত্রের সাথে একদম মিশে গেছে। তার দাদির সাথে কষ্টের দৃশ্যে যেমন দর্শকের হৃদয় ছুয়ে গেছে তেমনি লুপ্পার সাথে আনন্দঘন দৃশ্য ও খুব উপভোগ করেছে। 


পরিচালক জয়িতা মহালনবীশ মাসুক সম্পর্কে বলেন, দলের যে কয়জন সম্ভাবনাময় ছেলে আছে তার মাঝে মাসুক অন্যতম। চরিত্রের সাথে ও খুব ভাল ভাবে মিশে মাসুক থেকে জাইদুল হয়ে গেছে।


নাটকটিতে মাসুক ছাড়া অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন রবিন বসাক, সুরভী রায়, মোঃ নজরুল ইসলাম, মিজানুর রহমান, আদিব মজলিস খান, হুমায়রা সারিকা,মো: আসাদুজ্জামান সরকার রিপন, রাহুল আলম, মো: রাসেল,শ্রাবন ইসলাম,ফয়সাল প্রধান ,মারজিয়া জাবীন তন্বী, শৈবাল চৌধুরী, অরিত্র মহলানবীশ, অন্তিক মহলানবীশ, আব্দুল্লাহ আল- রুম্মান  সহ আরো অনেকে।

No comments:

Post a Comment